একটি কবিতা উপহার দেবো - অপ্রকাশিত কবিতাঃ ৩৯১

             

কবিতা-৩৯১ : একটি কবিতা উপহার দেবো

অনেকদিন কবিতা লিখি না। কার জন্য কবিতা লিখবো? তোমার চোখের দিকে তাকালে ভয় হয়। সে চোখে, ঈগলের শিকারী দৃষ্টি। মনে মনে শিকার খুঁজছো তুমি। এ  অবস্থায় কাকে আমি কবিতা শোনাবো? কে শুনবে আমার কবিতা?

একদিন আমার কবিতার জন্য তুমি উন্মুখ হয়ে থাকতে। আর আজ? ভালবাসা উধাও হয়ে গেছে মানুষের অন্তর থেকে। কার জন্য কবিতা লিখবো আমি?মানুষ আজ মূল্যহীন। এমনকি বিড়াল কুকুরের চেয়েও। ট্রাকের তলায় চাপা পড়া লাশ পড়ে থাকে রাস্তায়। পাশ দিয়ে হেঁটে যায় মানুষ, ফিরেও তাকায় না। কার জন্য কবিতা লিখবো?

যে দেশে নির্ঘুম রাত মা কাটিয়ে দেয় ছেলের দুশ্চিন্তায় সে দেশে কবিতা লিখে কী হবে? কবিতা কি মায়ের বুকে ছেলেকে ফিরিয়ে দিতে পারবে? তাহলে কার জন্য কবিতা লিখবো আমি?

সাগর রুনি কবিতা বুঝতো। বেডরুমে লাশ হয়ে গেল তারা। তার কোনো বিচার হলো না। কবিতা লিখে কী করবো আমি?

আইনের কোনো ধারা বলেই একজন লোকের মৃত্যুদন্ড দেয়া গেল না। রাষ্ট্র তার মৃত্যু চায়। মৃত্যু চায় লাশখেকো শকুনের দল। অবশেষে সর্বোচ্চ আদালতের রায়ের পর তার জন্য নতুন করে আইন বানানো হলো। শহীদ করা হলো তাকে। কার জন্য কবিতা লিখবো?

লম্পটের হাতে মারা গেল তাজা গোলাপ, সুমি যার নাম। কত সুমি এভাবেই হারিয়ে গেল। আমার কবিতা পড়ার মানুষ কই? যদি কবিতা পড়ার মত কোন মানুষ পাও আমাকে বলো। তাকে আমি ফুলের সৌরভমাখা একগুচ্ছ কবিতা উপহার দেবো।

১৯/০৪/২০১৭

অপ্রকাশিত অন্যান্য কবিতার জন্য এখানে ক্লিক করুন।

No comments

Powered by Blogger.