ভয়ে ছুটতেই থাকবে স্বৈরাচার - অপ্রকাশিত কবিতাঃ ৩৮৯

            

কবিতা-৩৮৯ : ভয়ে ছুটতেই থাকবে স্বৈরাচার

হায় স্বৈরাচার, তোর বুকে এতো ভয়?

ভীতুদের ক্ষমতায় থাকার কি দরকার?

এতো এতো সৈন্য, লাঠিয়াল বাহিনী, হেলমেট বাহিনী, নিরাপত্তা সেনা, আধুনিক অস্ত্র, তবু তোর ভয় যায় না? কিসের এতো ভয়? মৃত্যুর?

কে কবে অমর হয় বিশ্বে?

 

মৃত্যু ভয়ে কত মায়ের বুক খালি করলি তুই? গুলি করে মারলি সুশান্ত যুবক। গুম করলি। তবু ভয় গেলো না তোর।

 

বিরোধী দলের নেতাদের জেলে ভরলি। আলেম, ওলামা, মসজিদের ইমামদের ঢুকিয়ে দিলি কারান্তরালে। মিথ্যা অভিযোগে ফাঁসি দিলি বিশ্বনন্দিত নেতাদের, কিন্তু ভয়ের উত্তাল ঢেউ শুধু বাড়ছেই।

 

ভয়ের সমুদ্রে ভাসতে ভাসতে তোর মনে হলো কোরানের পাখি বন্দী করা দরকার। সে দুঃসাহসও করলি। কিন্তু ভয় কমে না তোর। তাজা তাজা ছেলেরা প্রাণ দিল, ভয়ে ফাঁসির আদেশ পাল্টাতে বাধ্য হলি। যাবজ্জীবন কারাদন্ড দিয়েও শান্তি পেলি না।

 

অনেকেই বলে, ফাঁসির  দেয়ার সাহস না থাকলে কারাগারে পয়জনিং করে হত্যা করাই নিরাপদ। কারাগারে যারা মারা গেল জানি না কয়জন সেই পয়জনিং এর শিকার হলো।

 

এ কেমন নাটক দেখলাম? আল্লামা কি বুঝে গিয়েছিলেন তোদের ষড়যন্ত্র? সে জন্যই কি ভূবন ভুলানো হাসি দিয়ে তিনি ভক্তদের আশ্বস্ত করলেন? বললেন, বিদায় বন্ধুরা, তোমাদেরকে অসুস্থ পৃথিবীতে রেখে আমি যাচ্ছি আমার চির কাঙ্খিত ঠিকানায়।

 

ধন্যবাদ অচীনপুরীর নার্স বোন,

তুমি বলে দিলে সেই দুঃসংবাদ, ডাক্তার এসে ইনজেকশন দিল আর তিনি মরে গেলেন।

 

না, না, মরেননি তিনি। শহীদরা মরে না। তারা অমল হাসির বিভা ছড়িয়ে ওড়ে যায় প্রভুর কোলে। ওড়ে যায় নীল আসমানে। ওড়ে যায় আরশ মহল্লায়।

 

কিন্তু এতেও স্বৈরাচারের ভয় কমে না।  ভয়ে তারা কেড়ে নেয় বাংলার মানুষের ধর্মীয় স্বাধীনতা।

কেড়ে নেয় মুসলিম দেশে জানাযার নামায পড়ার চিরকালীন ধর্মীয় রীতি। জানাযায় এসে লাশ হয়ে ফিরে যায় প্রেমান্ধ মানুষ। উফ, কি নিদারুণ নিষ্ঠুরতা।

 

তবু ভয়, তবু ভয় তাড়া করে স্বৈরাচারকে।

ভয়ের তাড়া খেয়ে কাঁপতে থাকে স্বৈরাচার।

তার চোখেমুখে ভয়ের তীব্র আতঙ্ক। ভয়ে স্বৈরাচার ছুটে যায় মৃত্যুগুহার দিকে। কিছুতেই তার ভয় ঘুচে না। কখন জানি ওঠে আসবে আল্লামার মরা লাশ। কখন ভূত হয়ে কন্ঠনালী আঁকড়ে ধরবে স্বৈরাচারের। এই ভয়ে কবরে পাহারা বসিয়েও শান্তি পায় না ভীতুর রাজা।

 

কিন্তু আফসোস, মানুষ একবার ভয় পেতে শুরু করলে তার ভয় কেবল বাড়তেই থাকে। স্বৈরাচার যতদিন বাঁচবে এ ভয় তাকে তাড়িয়েই ফিরবে। এ ভয় বুকে নিয়েই সে মৃত্যু অবধি বেঁচে থাকবে। খুনের নেশায়  দৌড়াবে স্বৈরাচার আর ভয় তাকে তাড়া করতেই থাকবে। ভয়ের তাড়া খেয়ে ছুটতেই থাকবে স্বৈরাচার। ছুটতেই থাকবে স্বৈরাচার। ভয় কখনো স্বৈরাচারকে স্বস্তিতে থাকতে দেবে না।

১৭/০৮/২০২৩ বাদ মাগরিব

অপ্রকাশিত অন্যান্য কবিতার জন্য এখানে ক্লিক করুন।

No comments

Powered by Blogger.