এ আমার অক্ষমতা - অপ্রকাশিত কবিতাঃ ২৫৮

                                                                                                                

কবিতা-২৫৮ : এ আমার অক্ষমতা

আমার অক্ষমতার কথা বর্ণনা করে শেষ করার নয়। যদি আকাশকে খাতা বানিয়ে আমার অক্ষমতা লিখতে শুরু করি, তবে আকাশের বিশালতা শেষ হয়ে যাবে, কিন্তু আমার অক্ষমতার বিবরণ শেষ হবে না।

 

আমি ইশারা করে চাঁদকে দ্বিখন্ডিত করতে পারি না। ছোট্ট পাখি চড়ুইও উড়তে পারে, আমি পারি না। এসবই আমার অক্ষমতা। এ জন্য কাউকে আমি দোষ দেই না। এ অক্ষমতা একান্তই আমার।

 

সাতই মার্চের ভাষণের পরও কেউ যদি প্রধানমন্ত্রীত্ব লাভের জন্য সামরিক জান্তার সাথে সিরিজ বৈঠক করে, আর এ জন্য যদি কেউ তাকে রাজাকার বলে, আমি কি করতে পারি?

মাছি মারার জন্য কি কেউ তিরানব্বই হাজার পাকসেনা ও বিপুল সামরিক অস্ত্র ঢাকায় আনে? যে নেতা জান্তার সাথে বৈঠকের নামে এমন সুযোগ করে দেয়, তাকে কেউ পাকিস্তানের দালাল বললে আমি কিইবা করতে পারি? না, কিছুই পারি না, এও আমার অক্ষমতা।

 

স্বাধীনতার ঘোষককে যদি কেউ রাজাকার বলে, আমি তারও জিভ টেনে ছিঁড়তে পারি না। এও আমার অক্ষমতা। আফসোস, আমি কিছুই করতে পারি না।

 

একাত্তুরের দুর্দিনে যারা জনগণের পাশে থেকে তাদের জানমাল রক্ষায় ব্যাপৃত ছিল, তাদের মানবতা বিরোধী আখ্যা দিয়ে ফাঁসি দিলে আমি তাদের জন্যও মন খুলে একটু কাঁদতেও পারি না। হায় অক্ষমতা।

 

আমি এমন এক সময় ও দেশে বাস করি, আমি মুখ ফুটে বলতে পারি না, আমি তোমাকে ভালবাসি।

 

পাখি গান গাইতে পারে, আমি গান গাইলে আমাকে জেলে যেতে হয়। কোরানের হুকুম মানলে জেলে যেতে হয়। কোরান পড়লে জেলে যেতে হয়। এমনকি তারাবির নামাজ পড়লেও জেলে যেতে হয়। এসবই আমার অক্ষমতা।

 

তারপরও আমি এখনো বেঁচে আছি, সমস্ত অক্ষমতার পরও এটাই আমার শান্তনা। হে প্রভু, আমার পাপ কি এখনো মাফ হয়নি? তোমার নিষেধাজ্ঞার কারণে আমি যে আত্মহত্যাও করতে পারি না প্রভু, আমি এখন কি করবো?

আমি কি কোনদিনই মুক্ত বাতাসে নিঃশ্বাসটুকুও নিতে পারবো না? তুমিই বলে দাও, আমি এখন কি করবো।

০৮/০৩/২০২৩ বাদ এশা

অপ্রকাশিত অন্যান্য কবিতার জন্য এখানে ক্লিক করুন।

No comments

Powered by Blogger.